বাংলাদেশ কিশোর-কিশোরী সম্মেলন ২০১৮
May 30, 2018
Training Performance Report (July-2018)
August 6, 2018

গত ও চলতি সংখ্যা শিক্ষালোক প্র​কাশের মাঝে দেশে মাধ্যমিক পরীক্ষার ফল প্র​কাশিত হয়েছে। শিক্ষাক্ষেত্রে অনেক সংকট সত্ত্বেও আমাদের ছেলেমেয়ে তাদের মেধা ও যোগ্যতার প্রমাণ দিয়ে এগিয়ে যাচ্ছে। বিশেষ করে মেয়েদের এগিয়ে যাওয়া আরো পশংসনীয়। সম্প্রতি ঢাকার বাইরে আয়োজিত “ছেলেরা মেয়েদের চাইতে লেখাপড়ায় পিছিয়ে পড়ছে: কারণ ও করণীয়” শীষক একটি আলোচনা তাই অনেকের দৃষ্টি আর্কষণ করেছে। এ আলোচনায় ছেলেমেয়েদের স্কুল জীবনে মোবাইল ফোন ও অর্ন্তজালের ক্ষতিকর প্র​ভাব নিয়েও আলোচনা হয়েছে যা অভিভাবকদেরকে সচেতন
করে তুলতে গুরুত্বপূর্ণ।

১৩ মে বিশ্ব মা দিবস উপলক্ষ্যে চলতি সংখ্যায় একজন লেখক বিংশ শতাব্দীতে মধ্যবিত্তের সামাজিক উন্নয়নে মায়েদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে লিখেছেন। সন্তানের শিক্ষাকে এগিয়ে নিতে পায় সব পরিবারে মা যে পত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা পালন করেন তা আমরা সবাই জানি, কিন্তু আরো আলোচনা প্রয়োজন। আবার সন্তান যখন প্রতিষ্ঠিত হয়, এই মা ও সেইসঙ্গে বাবা হয়তো ততদিনে প্রবীণ হয়ে কমক্ষমতাহীন হয়ে পড়েন। তাই মেয়েদের শিক্ষায় এগিয়ে যাওয়া যেমন খুবই প্রয়োজন, তেমনি আমাদের প্রবীণদের প্রতি দায়িত্বশীলতা আরো বাড়ানো দরকার। লেখকের ব্যক্তিগত অভিজ্ঞতাজাত এ লেখাটিতে এসব প্রতিফলিত হয়েছে।

কালজয়ী লেখক আন্তন চেকভের “দা লকিং গ্লাস” গল্পটি বঞ্চিত ও বন্দী জীবনে স্বপ্নের মাহাত্ম্য সম্পর্কে এক গভীর বোধের জন্ম দেয়। এ গল্পের একটি বাংলা অনুবাদ এবার শিক্ষালোকে ছাপা হলো, যা আমাদের পাঠকের কাছেও ভাল লাগবে নিশ্চয়।

আমাদের অনেক লোকজ খেলার কথা এখনকার অনেকে বিশেষ করে শহরের ছেলেমেয়ে বলতেই পারবে না। অথচ এসব খেলায় যে সাংস্কতিক উপাদান, সামাজিক চেতনা ও সর্বোপরি নিষ্কলুষ বিনোদন ছিল তা মূল্যবান। সেজন্য কীভাবে পল্লীবাংলার এ সাংস্কৃতিক সম্পদ রক্ষা পায় তা ভেবে দেখা প্রয়োজন। লেখক হাসান ইকবালের এমন একটি লোকক্রীড়া নিয়ে আলোচনা অনেকের দৃষ্টি আর্কষণ করবে আশা করি।

সিদীপের নিজস্ব কমকান্ডসহ নানা বিষয়ের আলোচনায় সাজানো হলো এবারের শিক্ষালোক। To Download PDF  Click Here

 

Leave a Reply